বিকাশ এর পিন ভুলে গেলে যেভাবে নতুন পিন সেট করবেন- Reset Your bKash Pin

 

বিকাশ একাউন্ট এর পিন নাম্বার বা পাসওয়ার্ড ভুলে গেলে যেভাবে রিসেট করে নতুন একটি পিন নাম্বার সেট করে নিবেন, সেই পদ্ধতি এ আর্টিকেলে দেখানোর চেষ্টা করব। 


বিকাশ আপডেট:

পূর্বে বিকাশের পিন ভুলে গেলে অনেক ঝামেলা করে পিন সেট করতে হতো। যেমন: যে ব্যক্তির একাউন্টের পিন নাম্বার রিসেট করার প্রয়োজন হতো, ঠিক সেই ব্যক্তিকেই ফোন করে কথা বলতে হতো। এতে করে অনেক সমস্যার সম্মুখীন হতে হতো। পরিবারের বয়স্ক ব্যক্তিদের একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়া সমস্যা বেশি দেখা যেত। শুধু তাই নয়, কোন ইনফরমেশন শুনতে চাইলেও সঠিকভাবে তা দিতে পারতেন না। কারণ উনাদের পক্ষে সব কিছু মনে রাখা সম্ভব হতো না। 

কিছুদিন আগে বিকাশ তার সিস্টেমে একটি আপডেট এনে পিন রিসেট অপশনটি যোগ করেছে। ফলে ঘরে বসেই জাস্ট অল্প কিছু ইনফরমেশন সঠিকভাবে দেওয়ার মাধ্যমে সহজে পিন রিসেট করা সম্ভব হচ্ছে। তাই এখন পিন ভুলে গেলেও আগের মত সমস্যা ফেস করতে হচ্ছে না। কিন্তু এই আপডেটের ভালো দিক মন্দ দিক দুটিই রয়েছে।


বিকাশ একাউন্ট সম্পর্কে সতর্ক থাকার কারণ:

নতুন পিন নাম্বার সেট করা যতটা সহজ হয়েছে, ঠিক তার পাশাপাশি কাউকে ধোঁকা খাওয়াও সহজ হয়েছে। কেউ যদি আপনার একাউন্টের কিছু ইনফরমেশন জেনে আপনার বিকাশ একাউন্টের পিন সেট করে সম্পূর্ণ এক্সেস তার কাছে নিয়ে যেতে চায় তাহলে তার জন্য এ কাজটি করা কঠিন কিছু নয়।আর যদি একবার পিন নাম্বার পরিবর্তন করে নিতে পারে তাহলে আপনার বিকাশ একাউন্টে লগইন করে সব টাকা খুব সহজেই নিজের একাউন্টে নিয়ে যেতে পারবে। তাই অসাবধানতা বা না জানার কারণে আপনার অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। । সর্বদা সাবধানতার সাথে লগইন করে লেনদেন সম্পন্ন করতে হবে। আশেপাশের পরিচিত কেউ যেন জানতে না পারে যে কত টাকা লেনদেন করছেন। এবার পিন নাম্বার নতুন করে সেট করবেন কি করে সেই প্রসেস শুরু করবো।


যেভাবে বিকাশ পিন নাম্বার রিসেট করবেন: 

প্রথমে আপনার মোবাইলের ডায়ালপ্যাডে গিয়ে *247# ডায়াল করবেন। 



বিকাশের কন্ট্রোল প্যানেল ওপেন হয়ে যাবে। আমাদের যেহেতু বিকাশ এর পিন নাম্বার রিসেট করতে হবে তাই কন্ট্রোল প্যানেল থেকে ১০ নাম্বার অপশন সিলেট করতে হবে। তার জন্য ডায়ালপ্যাড থেকে ১০ লিখে সেন্ড বাটনে ক্লিক করতে হবে।


এরপর সর্বপ্রথম যখন বিকাশ একাউন্ট করেছিলেন ঠিক তখন যদি ভোটার আইডি নাম্বার দিয়ে অ্যাকাউন্টটি করে থাকেন তাহলে সেই ভোটার আইডি নাম্বারটি দিতে হবে। আর যদি পাসপোর্ট নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট করে থাকেন তাহলে সেই পাসপোর্ট নাম্বারটি দিতে হবে। অথবা যদি ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট করে থাকেন তাহলে সেই ড্রাইভিং লাইসেন্স নাম্বারটি দিয়ে সেন্ড বাটনে ক্লিক করবেন। বেশিরভাগ ক্ষেত্রে সবাই ভোটার আইডি নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট করে থাকেন।

ভোটার আইডি নাম্বার দেয়া হয়ে গেলে ঐ কার্ডে যে জন্ম সাল লেখা আছে অর্থাৎ ভোটার আইডি কার্ডের মালিক যে ব্যক্তি, সেই ব্যক্তির জন্ম সাল প্রদান করতে হবে। সঠিকভাবে জন্ম সালটি লিখে সেন্ড বাটনে ক্লিক করবেন।



এরপর আপনার কাছে লেনদেনের কিছু ইনফরমেশন চাইবে। যেমন বিগত ৯০ দিনের মধ্যে লাস্ট ১০টি লেনদেনের যেকোনো একটি পরিপূর্ণ ইনফরমেশন আপনার কাছে চাইবে। শুধুমাত্র আপনি যে লেনদেন গুলো করবেন সেগুলোই গ্রহণযোগ্য হবে। অন্য কেউ আপনার একাউন্টে লেনদেন করলে এই ক্ষেত্রে সেগুলো গ্রহণযোগ্য হবে না। যেমন আপনি যদি কোথাও সেন্ড মানি করে থাকেন তাহলে সেটি গ্রহণযোগ্য হবে কিন্তু অন্য কেউ আপনার একাউন্টে সেন্ড মানি করলে সে ইনফরমেশন গ্রহণযোগ্য হবে না। 

বিগত ১০টি লেনদেনের মধ্যে আমার একটি ক্যাশ আউটের ইনফরমেশন মনে আছে। তাই এক্ষেত্রে আমি ক্যাশ আউট অপশনটি সিলেক্ট করছি। ক্যাশ আউট অপশনটি যেহেতু 5 নাম্বারে রয়েছে তাই 5 টাইপ করে সেন্ড বাটনে ক্লিক করছি। আপনার ক্ষেত্রে যদি সেন্ড মানি হয়ে থাকে তাহলে ১ টাইপ করে সেন্ড মানি অপশনটি সিলেক্ট করবেন। আর যদি কাউকে রিচার্জ করে থাকেন তাহলে ২ টাইপ করে মোবাইল রিচার্জ অপশনটি সিলেক্ট করবেন। 

এরপর কত টাকা লেনদেন করেছিলেন সেই ইনফরমেশন জানতে চাইবে। আমি যেহেতু ৪০০ টাকা ক্যাশ আউট করছি। তাই ৪০০ লেখার পর সেন্ড বাটনে ক্লিক করছি।

আপনার দেয়া যাবতীয় ইনফরমেশন যদি সঠিক হয়ে থাকে তাহলে আপনাকে একটি এসএমএস পাঠানো হবে বিকাশের পক্ষ থেকে। 


এসএমএসে একটি নতুন পিন তারা সেট করে দিবে। ৭২ ঘণ্টার মধ্যে সেই পিনটি পরিবর্তন করে আপনার নিজেরমত করে একটি পিন পরিবর্তন করে নিতে হবে। এই ক্ষেত্রে বিকাশ আপনাকে যে পিন নাম্বার প্রদান করেছে ম্যাসেজের মাধ্যমে সেই পিনটি ওল্ড পিন হিসেবে গণ্য হবে।


তাই পিন নাম্বারটি পরিবর্তন করার জন্য মোবাইলের ডায়াল প্যাড এ গিয়ে আবারো *247# ডায়াল করবেন। এবার শুধু my bKash অপশনটি আসবে। কিবোর্ড থেকে 1 প্রেস করলে চেঞ্জ পিন অপশনটি চলে আসবে। 



এরপর 1 প্রেস করে সেন্ড বাটনে ক্লিক করলে পুরাতন পিন অর্থাৎ ওল্ড পিন দিতে বলবে। এক্ষেত্রে বিকাশ প্রদত্ত ৭২ ঘন্টার পিন নাম্বারটি প্রদান করতে হবে। 



ওল্ড পিন দেওয়া হয়ে গেলে তারপর ৫ ডিজিটের যে পিনটি আপনি আপনার একাউন্টে নতুন করে সেট করতে চান সেই পিনটি দিয়ে সেন্ড বাটনে ক্লিক করবেন। 



আপনি নতুন যে পিনটি সেট করতে চাচ্ছেন সেটি ঠিক আছে কিনা কনফার্ম করার জন্য আপনাকে আরো একবার পিন নাম্বারটি দিতে হবে।


অবশেষ আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার রিসেট হয়েছে। এখন বিকাশের পক্ষ থেকে আপনাকে একটি মেসেজ দিয়ে জানিয়ে দিবে যে আপনার একাউন্টের পিন নাম্বারটি সঠিকভাবে রিসেট হয়েছে। 


পরিশেষে এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো, তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন! ধন্যবাদ!


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url